সোমবার, ০৬ মে ২০২৪, ০৭:৩১ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
একশ বলের ক্রিকেটে বদলে গেল বোলিংয়ের নিয়ম

একশ বলের ক্রিকেটে বদলে গেল বোলিংয়ের নিয়ম

স্পোর্টস ডেস্ক 
ইংলিশ সামারের আসন্ন মৌসুমে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে বড় পরিসরে মাঠে গড়াবে একশ বলের ক্রিকেট ‘দ্য হান্ড্রেড’। শুক্রবার কাউন্টি ক্লাবগুলোর সম্মতিসাপেক্ষে একশ বলের ক্রিকেট ‘দ্য হান্ড্রেডে’র নিয়মকানুন ঘোষণা করেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)।
যেখানে আমূল পরিবর্তন আনা হয়েছে বোলিংয়ের নিয়মে। এতদিন ধরে ৪ কিংবা ৬ বলে এক ওভার ধরে ক্রিকেট খেলা হয়েছে। কিন্তু দ্য হান্ড্রেডে এক ওভার ধরা হবে ৫ কিংবা ১০ বলে। সেটিও আবার বোলার তথা বোলিং দলের মর্জি মতো।
একশ বলের ক্রিকেটের অভিনব এই ফরম্যাটে প্রতি ইনিংসে খেলা হবে ১০০ বল করে। প্রতি ১০ বল পরপর প্রান্ত বদল করে হবে খেলা। একজন বোলার চাইলে একটানা ৫টি বা ১০টি বল করতে পারবে। তবে এক ইনিংসে কোনো বোলার ২০ বলের বেশি করতে পারবে না।
প্রতি ইনিংসের প্রথম ২৫ বলে থাকবে একমাত্র পাওয়ার প্লে। যে সময়ে ত্রিশ গজের বৃত্তের বাইরে থাকতে পারবে মাত্র ২ জন ফিল্ডার। প্রতি ইনিংসেই আড়াই মিনিট করে স্ট্র্যাটেজিক টাইম আউট পাবে ফিল্ডিং দল।
এরই মধ্যে পরিবর্তিত এই নিয়মে গতবছর বেশ কয়েকটি পরীক্ষামূলক ম্যাচ আয়োজন করেছিল ইসিবি। সেসব ম্যাচে দর্শক আগ্রহ এবং কাউন্টি ক্লাবগুলোর সমর্থনের ভিত্তিতেই মূলত পাকাপোক্তভাবে রেখে দেয়া হলো এসব নিয়ম।
নিয়মকানুন প্রকাশ করলেও এখনো টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলের নাম, তাদের জার্সির রং কিংবা খেলোয়াড়দের তালিকা ঠিক করেনি ইসিবি। আসন্ন সময়ের মধ্যে এগুলো ঠিক করা হবে বলে জানিয়েছেন হ্যারিসন। পাঁচ সপ্তাহব্যাপী হবে দ্য হান্ড্রেড টুর্নামেন্ট।
তবে গতবছরই এই একশ বলের ক্রিকেটের আটটি ভেন্যুর কথা জানিয়েছিল ইসিবি। সেগুলো হলো দ্য ওভাল, দ্য লর্ডস, কার্ডিফ, ওল্ড ট্রাফ্যোর্ড, হেডিংলি, এজবাস্টন, ট্রেন্ট ব্রিজ এবং দ্য এগাস বোল। তবে সবশেষ খবর অনুযায়ী সারে ক্রিকেট ক্লাব তাদের মাঠকে (দ্য ওভাল) এ টুর্নামেন্টের ভেন্যুর তালিকা থেকে বাদ দেয়ার কথাই ভাবছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com